আমরা মানুষ না হয়ে গরু হলে কতো ভালো হত তাইনা?

বাসে ভ্রমন করছিলাম । একদম নতুন চকচকে, হয়তো রি কন্ডিশন করা । তবে সুন্দর । পাশে আমার বসেছিলো আমার থেকে বছর দুয়েকের ছোট এক ছেলে । দেখলাম সে বসে বসে বাসের নতুন সিটের ভিতর আঙুল দিয়ে ছিদ্র করে সেখান থেকে ফোম গুলো বের করছে । তাকে বললাম ভাই এটা কি করতেসো? সে আমার কথায় কোন ভ্রুক্ষেপ না করেই নিজ খুশিতে ফোম আবিষ্কার করতে থাকলো ।



 সেদিন বিকেলের কথা । রাস্তার কাজের জন্য রাখা সরকারি ইট একদল দশ-বারো বছরের পোলাপান ভাংছে আর পানিতে ফেলছে । ওদের একটার বাবাকে আমি চিনতাম । তাকে ডেকে বললাম । তিনি এসে এক গাল গালিগালাজ প্রসব করলেন। এরপর তার বাচ্চাকে বললেন, “এই যা কাজ না থাকলে খোয়াড়ের সামনের ইট ঠিক কর”। তার বাচ্চা তাকেও ঠিক সেইম কয়েকটা গালি শুনিয়ে “হাইত্তান্ন” (পারবোনা) বলে দৌড় দিলো ।



উপরের ঘটনা গুলো থেকে আমরা বাংগালী জাতির একটা অভ্যাস গত দিক দেখতে পাই। আমরা যে কত বড় আকাইম্মা, ভাদাইম্মা, ইতর জাতি এটা বুঝাতে গত দুই দিনে ঘটা অগ্নিকান্ড গুলোই যথেষ্ট ।

এ জাতি অন্যের ক্ষতিতে নিজের সুখ খুঁজে পাওয়াকে অভ্যাসে পরিনত করে ফেলেছে । কাম নাই কাজ নাই হাজার হাজার মানুষ আগুন দেখার জন্য দাঁড়িয়ে আছে । এক ছাগল তো বলেই ফেললো ‘সে এখনো মেইন জিনিস দেখতে পারেনি তাই সে দাঁড়িয়ে আছে’।

 সরকার পর্নো সাইট ব্লক করে দিয়েছে, তাই সেই শোকে ফ্রাস্টেশনে পড়ে এখন যেখানে যা পায় তাই দেখতে থাকে! 

 সরকারের উচিৎ আগুন লাগলে ফায়ার সার্ভিস না পাঠিয়ে চেয়ার সার্ভিস পাঠানো । এসব প্রথম শ্রেনীর অধমদের আগুনে পুড়ে যাওয়া মানুষের কষ্ট দেখতে, ভিডিও করতে যাতে সমস্যা না হয় সেই দিকে পুর্ণ নজর রাখা ।

 এরাই সেই সমস্ত মুর্খ যারা কুরবানীর সময় পশুর ছবি তোলে, পশুর কাটা মাথা নিজের মাথায় নিয়ে ক্যাপশন লিখে “I am cow” কেমন লাগছে ভন্ডুরা? পরিশেষে একটা কথা দিয়ে শেষ করি ।


আমি একটু ভাবুক প্রকৃতির মানুষ । আকাশের দিকে তাকিয়ে কি যেন ভাবছিলাম । কিছুক্ষন পর পিছনে আবিষ্কার করলাম ৬/৭ জন লোক । ওরাও আকাশে কি যেন খুঁজে পেয়েছে । একজন আমরা জিজ্ঞাসা করলো কি ভাই কিছু দেখসেন? আমিও মজা নিলাম ।

বললাম হুম, ঐ দেখেন ঊইইইই দেখা যায় ……
Previous
Next Post »

আপনি কি কুবের কে কিছু বলতে চান? তাহলে সেটা মন্তব্য করে ফেলুন এখনি! EmoticonEmoticon