সময়ের ষড়যন্ত্র

পৃথিবী কত অদ্ভুত। সময় মাপার জন্য আমরা ঘড়ি কিনে আনি। অথচ আমরা ঘড়ি নয় কিনে আনি একটা বিচিত্র সার্কাসের বাক্স। ঘড়ি আমাদের আটকে রাখে ঘন্টা, মিনিট, সেকেন্ডের হিসেবে। প্রতিনিয়ত কাঁটা গুলো সুনিপূন অভিনয় করে যায়। কিন্তু আমাদের সময় কি কেবল ঘড়িতেই সীমাবদ্ধ ? নাকি এর বাইরেও আরও সময় আছে।



পৃথিবীতে কয়টা চিঠি / খবর সময়মত এসেছে তার হিসেব নেই। কিন্তু কেউ তার হায়াতের বেশি একটা সেকেন্ডও বাঁচবেনা। কখনো সময় অনুযায়ী কারও পরিক্ষার সময় চলে যায়। কখনোবা সময় শেষে কারও জীবন চলে যায়।

আপনি পরিক্ষা দেবার জন্য যে তিনটা ঘন্টা সময় ব্যায় করছেন, কেউ হয় তো এই টুকু সময় বাঁচেও না। আবার এই তিন ঘন্টা সময়ে কেউ পরিক্ষা দিয়ে পাশ কেউবা ফেল। এই সময়ের হিসেবেই আপনি আপনার বাবার চাইতে ছোট । আপনার বাবা তার বাবার (দাদা) চাইতে ছোট। কিন্তু আপনার বাবা/দাদা হয়তো এখন বেঁচে নেই। আর আপনি বেঁচে থেকেও তাদের চাইতে ছোট। কি অদ্ভুত! কি বিচিত্র!

অন্যদিকে পশুপাখিও আমাদের মত পৃথিবীতে বেঁচে থাকে। কই তাদের তো সময় নিয়ে দরকষাকষি নেই। নেই সময় হিসেব করার ফালতু সিষ্টেম। তারাতো দিব্যি আছে। হয়তো সময়ের যন্ত্রনাময় ষড়যন্ত্র নেই বলেই হয়তো তারা সুখে আছে।

আমরা কার জন্য কিসের সময় পরিমাপ করছি? যখন এই সময়টাই আমাদের নয়। আপনার দেয়াল ঘড়িটা তার সময় শেষে সে নিজেও থেমে যাবে। থেমে যাবে হয়তো ঘড়ির মালিকের হৃদস্পন্দনও। সময় তার নিজের গতিতেই চলছে। অথচ আপনার জন্য তার একটুও সময় নেই। সময় শুধু বাহানা মাত্র।
Previous
Next Post »

আপনি কি কুবের কে কিছু বলতে চান? তাহলে সেটা মন্তব্য করে ফেলুন এখনি! EmoticonEmoticon